আপনার বিউটি বিজনেস এর জন্য কিভাবে অপরিসীম কাস্টমার তৈরি করবেন ?

একজন মেকাপ আর্টিস্ট বা একটা বিউটিপার্লার এর ব্যাবসা কে তৈরি করতে হলে বা তৈরি হওয়া ব্যাবসার উন্নতিসাধনের জন্য সবথেকে গুরুত্বপূর্ণ যে প্রশ্নের উত্তর তোমাকে দিতে হবে সেটা হলো-

কি ভাবে তুমি, তোমার ব্যাবসায় লিড তৈরি করতে পারবে?

প্রথমে লিড সম্পর্কে সুস্পষ্ট ধারণা করে নেওয়া যাক, যখন কাস্টমার বা গ্রাহক তোমার ব্যাবসা সম্পর্কে জানার পরে তোমার সাথে বিভিন্ন উপায়ে যোগাযোগ করার চেষ্টা করবে যেমন ফোন কল বা হোয়াটস্যাপ ম্যাসেজিং অথবা ফেসবুক কমেন্ট এর মাধ্যমে তখন এই সামগ্রিক ঘটনাকে আমরা লিড বলে থাকি।লিড যেকোনো ব্যাবসার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ বিষয়, তুমি যত ভাল লিড তৈরি করতে পারবে তোমার ব্যাবসাও ঠিক সেই অনুযায়ী এগিয়ে যাবে।

দুই প্রকারের লিড তুমি তৈরি করতে পারো-

১)অফলাইন মাধ্যম

২) অনলাইন মাধ্যম

লিড

অনলাইন মাধ্যম                  অফলাইন মাধ্যম

ফেসবুক                      Group বা Club এর মেম্বারশিপ

ইন্সটাগ্রাম                     প্যাম্পপ্লেট বিতরণ

ইউটিউব                      পোস্টার তৈরি

তোমার ব্যাবসায় সাফল্য অর্জনের জন্য লিড তৈরির একটা সুনির্দিষ্ট প্রক্রিয়া থাকা বাঞ্ছনীয়। সেই হেতু আমাদের দ্বিতীয় প্রশ্নে আসা যাক-

কতগুলো টাইপের লিড আমরা তৈরি করে থাকি?

১) ফোন কল – তোমার ব্যাবসার বা তোমার কম্পানির একটা নির্দিষ্ট ফোন নম্বর থাকা উচিৎ। সর্বসাধারণ যাতে খুব সহজেই তোমার সাথে যোগাযোগ করতে পারে। এবং এই ফোন নাম্বার, মাধ্যম বিশেষে যেন একই থাকে। ফেসবুক , হোয়াটস্যাপ বা প্যামপ্লেট, পোস্টার যাই ব্যবহার করিনা কেন, আমরা সর্বদা একটাই ফোন নাম্বার ব্যবহার করবো। 

২)হোয়াটস্যাপ ম্যাসেজিং – ফোন কল ছাড়াও কাস্টমার তোমার সাথে হোয়াটস্যাপ ম্যাসেজিং এর মাধ্যমে যোগাযোগ করবে।এখানে কাস্টমার তোমার সাথে বিভিন্ন বিউটি প্রোডাক্ট বা তোমার প্রদত্ত সার্ভিস  এর রেটলিস্ট সম্পর্কে জানতে চাইবে। এছাড়া ইন্সটাগ্রাম বা ফেসবুকের কমেন্ট থেকে তুমি লিড তৈরি করতে পারো।

৩)ওয়েবসাইট থেকে – তোমার যদি নিজস্ব ওয়েবসাইট থাকে সেখানে তুমি তোমার সার্ভিস এর সম্পূর্ণ তথ্য কাস্টমারকে জানিয়ে লিড তৈরি করতে পারবে।

এর পরের প্রশ্নে আসি –

কি ভাবে লিড তৈরি করবে?

১) ভিডিও তৈরির মাধ্যমে – লিড তৈরি করার সবথেকে ভাল এবং নিখরচায় উপায় হলো ভিডিও তৈরি করা। এর জন্য জানা আবশ্যিক ভিডিও তৈরি করার প্রাথমিক কৌশল এবং সেই ভিডিও এডিটিং এর মাধ্যমে সুন্দর ভাবে সাজিয়ে বিভিন্ন সোশ্যাল মাধ্যমে(ফেসবুক,ইউটিউব,ইন্সটাগ্রাম)সেটিকে পোস্ট করা । এই পধতিতে কাস্টমার সরাসরি তাদের বিভিন্ন বিষয় বা সমস্যা নিয়ে তোমার সাথে যোগাযোগ করতে পারবে।

২) তোমার কাজের ছবি – তোমার কাজের বিভিন্ন ছবি পোস্ট করে তুমি লিড তৈরি করতে পারো। ধরে নেওয়া যাক তুমি ভাল পার্টি মেকাপ করো বা এইচ- ডি ব্রাইডাল মেকাপ করো ,সেই মেকাপের ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে তুমি লিড তৈরি করতে পারবে।কাস্টমার তোমার আপলোড করা ছবি দেখতে পেয়ে তোমার কাজ সম্বন্ধে ওয়াকিবহাল  হতে থাকবে।

৩) ‘আগে/পরে’ পার্থক্য আনুধাবন করা- কাজ করার আগে কি পরিস্থিতি ছিল এবং কাজ করার পরে কতটা পরিবর্তন হলো এই পার্থক্যটা ছবির মাধ্যমে তৈরি করে তুমি তোমার কাজের দক্ষতা তোমার কাস্টমারকে জানিয়ে লিড তৈরি করতে পারো।

 উদাহরণ হিসেবে ধরে নেওয়া যাক – কোনো কাস্টমার এর ফেসিয়াল করেছো, ফেসিয়াল করার আগে তার স্কিন এর অবস্থা কেমন ছিলো তার একটা ছবি এবং ফেসিয়াল করার পর তার স্কিন কতটা গ্লো করছে তার একটা ছবি এই দুটো ছবিকে একসাথে কোলাজ করে তুমি সোশ্যাল মিডিয়াতে পোস্ট করতে পারো।

৪) লিড ম্যাগ্নেট – লিড ম্যাগ্নেট এর মাধ্যমে তুমি লিড তৈরি করতে পারো কিন্তু তারজন্য তোমার ওয়েবসাইট থাকা বাঞ্ছনীয়।

৫) পেইড সোশ্যাল মিডিয়া মার্কেটিং – তোমার কাজের ভিডিও কে পেইড অ্যাড হিসেবে প্রচার করতে পারো।তোমার পার্লারের ৪ থেকে ৫ কিমি র মধ্যে এর প্রচার করতে পারো।সেই ভিডিও দেখে তোমার পার্লারে কাস্টমার আসতে পারে।

বিউটি বিজনেস মার্কেটিং সম্বন্ধে আরও জানতে আমাদের ONLINE BEAUTY BUSINESS SEMINAR এ নিচের button টি click করে রেজিস্টার করুন।

Leave a Reply